Saturday, February 7, 2015

Microsoft Excel Who Use মাইক্রোসফট এক্সেল কেন ব্যবহার করা হয়

একসময় লোটাস ১-২-৩ নামে অত্যন্ত জনপ্রিয় একটি সফটঅয়্যার ছিল। ১-২-৩ বলার অর্থ একসাথে ৩টি কাজের সুযোগ থাকা। Spreadsheet analysis, database এবং Graph. বর্তমানে মাইক্রোসফট এক্সেল এর জনপ্রিয়তার কারনে লোটাস সফটঅয়্যারটি প্রায় বিলুপ্তির পথে।
এক্সেল এর মুল কাজ লোটাসের মতই, ৩ ধরনের কাজ করা যায়। মাইক্রোসফট অফিসের সাথে থাকা এই সফটঅয়্যার এর জনপ্রিয়তা ওয়ার্ডের কাছাকাছি।
যারা অফিসে কম্পিউটার অপারেটর হিসেবে কাজ করেন তাদের এক্সেল ব্যবহার করতে হয়। অনেকে নিজের প্রয়োজনে হিসেব রাখার কাজে ব্যবহার করেন। ব্যবসা প্রতিস্ঠানগুলিও ব্যবহার করে হিসেব রাখার কারনে। তথ্য বিশ্লেষন করার কাজে ব্যবহার করে পরিসংখ্যানবিদ থেকে শুরু করে অন্যরা। আর গ্রাফ তৈরীর জন্য বর্তমানে এক্সেল বর্তমানে অপ্রতিদ্বন্দি।
ফ্রিল্যান্সার হিসেবে ডাটা এন্ট্রির সময় মুলত ওয়ার্ড ব্যবহার করতে হয়। কখনো কখনো ক্লায়েন্ট তার কাজ চান এক্সেল অথবা এক্সেস ফরম্যাটে। সেকারনে এক্সেল ব্যবহারের সাধারন ধারনা থাকলে কাজের পরিধি বিস্তৃত হতে পারে। এক্সেল সফটঅয়্যারটির মুল বিষয়গুলির টিউটোরিয়াল ধারাবাহিকভাবে দেয়া হচ্ছে এখানে। প্রথম পর্বে উল্লেখ করা হচ্ছে এক্সেল ব্যবহার করে কি কাজ করা যায়।

স্প্রেডসিট এনালাইসিস
একে একটি হিসেবের খাতার সাথে তুলনা করতে পারেন। হিসেবের খাতা থেকে পার্থক্য হচ্ছে গানিতিক কাজগুলি আপনার করা প্রয়োজন নেই, যোগ-বিয়োগ থেকে শুরু করে যে কোন ফর্মুলা লিখে দিলে সাথেসাথে নির্ভুল ফল পাওয়া যাবে। দৈনিক আয়-ব্যয়ের হিসাব, ব্যবসায়িক হিসাব থেকে শুরু করে ষ্ট্যাটিসটিকাল এনালাইসিস এর মত সব কাজই করা যায় এক্সেল ব্যবহার করে।
এক্সেল সিট অনেকটাই ওয়ার্ডের টেবিলের মত। মানগুলি কোথায় থাকবে, হিসেবের ফল কোথায় থাকবে, কোন ফর্মুলা ব্যবহার করে হিসাব করা হবে এগুলি তৈরী করা হয়। এরপর মান বসালে বা পরিবর্তণ করলে সাথেসাথে ফল পাওয়া যায়।
ডাটাবেজ ম্যানেজমেন্ট
ডাটাবেজ ম্যানেজমেন্ট হচ্ছে একই ধরনের তথ্যকে নানাভাবে ব্যবহার করা। যেমন একটি তালিকাকে নির্দিষ্টভাবে সাজানো, নির্দিষ্ট তথ্য খুজে বের করা, সংখ্যামানগুলির বিশ্লেষন করে তথ্য বের করা (গড়, যোগফল থেকে শুরু করে মিডিয়ান যাই বলুন না কেন)।
সাধারনত ছোট ডাটাবেজের জন্যই এক্সেল ব্যবহার করা হয়। একে সত্যিকারের ডাটাবেজ ম্যানেমেন্ট সফটঅয়্যার (এক্সেস, ফক্সপ্রো বা ওরাকল) এর বিকল্প হিসেবে ব্যবহার করা যায় না।
গ্রাফ
গানিতিক তথ্যকে চিত্র হিসেবে তুলে ধরার জন্য গ্রাফ ব্যবহার করা হয়। একসময় শুধুমাত্র গ্রাফ তৈরীর জন্যই জনপ্রিয় কিছু সফটঅয়্যার ছিল (যেমন হার্বার্ড গ্রাফিক্স), বর্তমানে এক্সেলে গ্রাফ তৈরীর সুবিধে এতটাই বেশি যে অন্য সফটঅয়্যারগুলির ব্যবহার প্রায় নেই। লাইন, বার, এরিয়া, পাই সব ধরনের গ্রাফ তৈরী করা যায় খুব সহজে।

No comments:

Post a Comment